সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নগরীর মথুরানাথ পাবলিক স্কুল এর ৫৭তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত। বরিশালে বিভাগীয় বন কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন বরিশালের বিভাগীয় অপরাজিতা সম্মেলন অনুষ্ঠিত নগরীর আলেকান্দা কাজীপাড়া এলাকায় এক প্রবাসীর ক্রয় করা জমির গেট ভাংচুর করছে প্রতিপক্ষরা। বছরের প্রথমদিনে সরকারের দেওয়া বিনামূল্যের বই শিক্ষার্থীদের মাঝে বিতরন শান্তি প্রিয় যুবসমাজ স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে , অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন। বাংলাদেশ মেরিন একাডেমি বরিশাল এর ২য় ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত। আমি স্বতন্ত্র প্রার্থী আমার কোন দল নেই -সালাউদ্দিন রিপন বরিশাল বিভাগে নূরানী ৩য় শ্রেণীর সমাপনী পরীক্ষার ফল প্রকাশ আমি গরীবের বন্ধু সারাজীবনই গরীবের সেবা করতে চাই,বানীতে সালাউদ্দিন রিপন,
বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা উদ্বোধন

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা উদ্বোধন

‘বঙ্গবন্ধুকে জানো-দেশকে ভালোবাসো’ স্লোগান সামনে রেখে আগামী ৩১ জুলাই থেকে শ্রাবণ প্রকাশনী বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’সহ মোট ১০০ নির্বাচিত বই নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবের্ষর ৫ মাস আগে থেকে শুরু হচ্ছে ২০ মাসব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা। ৩১ জুলাই বুধবার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিকাল ৪টায় এ বইমেলা উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
বিশেষ অতিথি থাকবেন কথাশিল্পী সেলিনা হোসেন। বক্তব্য রাখবেন সাংবাদিক লেখক সৈয়দ ইশতিয়াক রেজা, কালের কণ্ঠ পত্রিকার নির্বাহী সম্পাদক কথাশিল্পী মোস্তফা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে আয়োজিত এই বইমেলায় শ্রাবণ প্রকাশিত বই ৪০ ভাগ ছাড়ে বিক্রি হবে এবং অন্যান্য প্রকাশনীর বই ২৫ ভাগ ছাড়ে বিক্রির ব্যবস্থা নেয়া হয়েছে।বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা আবৃত্তি করবেন রূপা চক্রবর্তী, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাসার, শামীম আরা মুন্নী, তামান্না সারোয়ার, কাজী বুশরা আহমেদ তিথি, পলি পারভীন। বরিশালসহ দেশের সব জেলা উপজেলার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে পর্যায়ক্রমে অবস্থান করবে এই বইমেলার গাড়ি। ১০০ বই দিয়ে সাজানো হচ্ছে ‘শ্রাবণ বইগাড়ি’। ‘শ্রাবণ বইগাড়িতে একটি ডিজিটাল বোর্ড লাগান হয়েছে যার মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ সাক্ষাৎকার তাকে নিয়ে প্রচারিত গান, কবিতা, তথ্যচিত্র, বইয়ের বিজ্ঞাপন দেখান হবে তৃণমূলে। এর আগে শ্রাবণ প্রকাশনী গত আগস্টে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত ও তার প্রকাশিত বই নিয়ে এক মাসের ভ্রাম্যমাণ বইমেলা করেছিল পাশাপাশি গত ডিসেম্বর থেকে জুলাই ২০১৯ শ্রাবণ প্রকাশনী মুক্তিযুদ্ধের ৪০০ নির্বাচিত বই নিয়ে মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা পরিচালনা করে, যা দেশের ৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ঘুরে আসে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর শ্রাবণ প্রকাশিত ১০টি বই আছে এবং জন্মশতবর্ষ উপলক্ষে আরো ১০টি বই প্রকাশিত হচ্ছে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে আয়োজিত এ বইমেলায় শ্রাবণ প্রকাশিত বই ৪০ ভাগ ছাড়ে বিক্রি হবে এবং অন্যান্য প্রকাশনীর বই ২৫ ভাগ ছাড়ে বিক্রির ব্যবস্থা নেয়া হয়েছে। মূলত ফেসবুকের মাধ্যমে সারাদেশে একটি বড় নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে এই দীর্ঘ বইমেলার, যা বঙ্গবন্ধুকে নিয়ে ভালো বইগুলোর পাঠক তৈরিতে সহায়তা করবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2012
Design By MrHostBD