বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ জীবনধারায় পরিবর্তন

পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ জীবনধারায় পরিবর্তন

পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ জীবনধারায় পরিবর্তন
পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ জীবনধারায় পরিবর্তন

ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার নাহিদা রহমান সুমনা বলেছেন,পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ আমাদেরকেই নিতে হবে। জীবনধারায় পরিবর্তন আনতে হবে। আমরা যদি আমাদের পরিবেশ সংরক্ষণের ব্যাপারে সচেতন না হই, তাহলে আমরা বেশি দিন পৃথিবীতে টিকতে পারব না। ধরিত্রী দিবস ২০২১ উপলক্ষে সবুজের সংলাপ নামে এক অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তরুণ পরিবেশ কর্মীদের উদ্দেশ্যে তিনি একথা বলেন।
পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ‘রিস্টোর আওয়ার আর্থ’ প্রতিপাদ্য নিয়ে এই বছর পালিত হচ্ছে ধরিত্রী দিবস। জলবায়ু, পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই হল এই দিনটির লক্ষ্য।
ব্রিটিশ কাউন্সিল এর প্রকাশ কর্মসূচির সহযোগিতায় অনুষ্ঠানটির যৌথ আয়োজনে রয়েছে ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং কোস্টাল ইয়ুথ একশন হাব। `নিরাপদ ধরিত্রী সবুজ অরণ্য, নিশ্চিত করবে দুর্জয় তারুণ্য’ এই স্লোগান নিয়ে বৃহস্পতিবার দুপুরে ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এই সংলাপে সারাদেশ থেকে শতাধিক প্রায় ১২০ জন তরুণ জলবায়ু কর্মী যুক্ত হয়।
এসময় হাইকমিশনার বলেন, প্রকৃত বন্ধু হয়ে প্রকৃতি ও পরিবেশের কথা ভাবতে হবে। তাই বর্জ্য হ্রাস এবং দৈনন্দিন অভ্যাসের পরিবর্তন এনে যাতে সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হয় সেজন্য শূন্য আর্বজনা উৎপাদনকারী হিসেবে তরুণদের বেড়ে উঠতে হবে ।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষায় শুধু বাংলাদেশেই নয়, জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরামের (সিভিএফ) ম্ত বিশ্বের বিভিন্ন ফোরামে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন বলে উল্লেখ করেন হাইকমিশনার ।
এছাড়া তিনি যুবদের ফ্রাইডেস ফর ফিউচার আন্দোলনে সংহতি প্রকাশ করে তিনি জলবায়ু সুবিচার আদায়ে বাংলাদেশের তরুণদের সচেতনতামূলক কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন এবং হাইকমিশনের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।
প্রতীকি যুব সংসদ এর নির্বাহী প্রধান সোহানুর রহমান সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের প্রকাশ কর্মসূচির ম্যানেজার আবুল বাশার।  বর্জ্যমুক্ত টেকসই জীবনযাপন বিষয়ক আলোচনায় বক্তব্য় রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান সমন্বয়ক শাকিলা ইসলাম, প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন মো: আমিনুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা প্রমুখ।
 সর্বপ্রথম ১৯৭০ খ্রিস্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। বর্তমানে ১৯৩টিরও বেশি দেশ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। এবার পরিবেশ রক্ষায়  দিবসটি ঘিরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষক সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চ্যুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেওয়ার কথা আছে। অবশ্য এ রকম সম্মেলন আগেও হয়েছে। তবে এ সম্মেলনটি বিভিন্ন দৃষ্টিকোণ থেকেই বিশেষ। জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্যই দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2012
Design By MrHostBD